Skip to main content

Bengali version of "Codes sent to the same Google account I'm trying to recover!!!"

 বিগত কয়েক মাস যাবৎ জিমেল এবং গুগল অ্যাকাউন্ট সাহায্য ফোরামে অসংখ্য পোস্ট দেখা গেছে একটি নির্দিষ্ট সমস্যা নিয়ে যার সারসংক্ষেপ হল নিম্নরূপ, "আমি আমার গুগল অ্যাকাউন্ট রিকভার করতে পারছিনা, কারণ সর্বশেষ পদক্ষেপে আমি যে গুগল অ্যাকাউন্টটি রিকভার করতে চাইছি , সেই গুগল অ্যাকাউন্টটিতেই রিকভারি কোড পাঠানো হচ্ছে। কি করবো? সাহায্য করুন।"

আমি ইতিমধ্যেই এই সমস্যাটিকে নিয়ে ইংরেজিতে একটি নিবন্ধ লিখেছি। অতঃপর যাঁরা এই সংক্তান্ত ব্যাপারে পোস্ট করছেন, তাদের অধিকাংশই বাঙালী লক্ষ্য করে, ওই ইংরেজিতে লেখা পোস্টের একটি বাংলা সংস্করণের প্রয়োজন অনুভব করলাম। তাঁদের সুবিধার্থেই এই নিবন্ধটি লেখা। 

আমাদের পড়ার এবং বোঝবার সুবিধার জন্য আমরা এই নিবন্ধটি তিনটি বিভাগে ভাগ করে নেবো।

  1. সচরাচর কি হয়ে থাকে
  2. কেন এটি হয়ে থাকে
  3. আপনার এই পরিস্থিতিতে ঠিক কি করণীয়
সচরাচর কি হয়ে থাকে

বেশিরভাগ ক্ষেত্রেই আমরা নিম্নলিখিত ঘটনাক্রম লক্ষ্য করে থাকি। 
  • আপনার গুগল অ্যাকাউন্টে ২-পদক্ষেপ যাচাইকরণ চালু করা আছে
  • যে কোন কারণবশতঃ আপনি একটি রিসেট অথবা নতুন ফোন থেকে আপনার গুগল অ্যাকাউন্টে সাইন-ইন করতে চাইছেন
  • আপনি আপনার গুগল অ্যাকাউন্টের পাসওয়ার্ড ভুলে গেছেন এবং
  • আপনার কাছে অন্য কোনো ২-পদক্ষেপ যাচাইকরণ বিকল্পের মাধ্যম নেই।
এই সমস্ত ক্ষেত্রে, কিছুটা অনন্যোপায় হয়েই, আমরা আমাদের গুগল অ্যাকাউন্টের পাসওয়ার্ড রিসেটের চেষ্টা করি। সেই সময়, গুগলের অ্যাকাউন্ট-মালিকানা যাচাইকরণ পদ্ধতিটি অ্যাকাউন্টে উল্লিখিত ফোন নম্বরে একটি কোড পাঠায় এবং যখন আমরা সেই পাঠানো কোডটি স্ক্রিনে প্রদান করে পরবর্তী বোতামটিতে ক্লিক করি, কিছুটা আমাদের আশ্চর্য করেই, গুগলের সিস্টেমটি আমরা যে অ্যাকাউন্টটি রিকভার করতে চাইছি, সেই অ্যাকাউন্টে একটি কোড পাঠিয়ে সেটি প্রদান করতে বলে। যেমনটি নিচে দেওয়া স্ক্রিনশটটিতে দেখানো হয়েছে। 



কেন এটি হয়ে থাকে

কেন এমনটি ঘটে থাকে, সেটি ব্যাখ্যা করার উদ্দেশ্য দুটি। প্রথমতঃ কি কারণগুলির জন্য ঘটছে সেটি জানা থাকলে আপনার পক্ষে সেটি এড়ানো সহজ হবে। দ্বিতীয়তঃ আপনার নিজের জানা থাকলে আপনি অন্য ব্যবহারকারীদের এই ব্যাপারে সচেতন করতে পারবেন। 

আগের বিভাগে দেওয়া ঘটনাক্রমগুলি লক্ষ্য করলে একটা জিনিষ পরিষ্কার হয়ে যাই যে, খুব নির্দিষ্ট কিছু কারণের জন্য আমাদের এই যাচাইকরণ পদ্ধতির মধ্যে দিয়ে যেতে হয়। সুতরাং সেই কারণগুলিকে বিশ্লেষণ করে আমরা সহজেই সেই সব কারণগুলিকে চিহ্নিত করে. এড়িয়ে চলতে পারবো।

আপনার গুগল অ্যাকাউন্টে ২-পদক্ষেপ যাচাইকরণ চালু করা আছে -- নিয়মিত আপনার গুগল অ্যাকাউন্টের ২-পদক্ষেপ যাচাইকরণ পদ্ধতিগুলির উপায়গুলি নিরীক্ষণ করে, সেগুলিকে চালু রাখার ব্যবস্থা করুন। বিভিন্ন যাচাইকরণ উপায়গুলি বিভিন্ন পরিস্থিতিতে আপনার অ্যাকাউন্টের মালিকানার প্রমাণে প্রয়োজন হয়ে থাকে। তাই, যতগুলি যাচাইকরণ উপায় আপনার পক্ষে সম্ভব, ততগুলি উপায়ই চালু করে রাখুন।

যে কোন কারণবশতঃ আপনি একটি রিসেট অথবা নতুন ফোন থেকে আপনার গুগল অ্যাকাউন্টে সাইন-ইন করতে চাইছেন -- যদি সম্ভব হয়, দ্বিতীয় একটি ফোনে আপনার গুগল অ্যাকাউন্টটি সাইন-ইন করে রাখুন। সেটি সম্ভব না হলে, কোনো একটি সুরক্ষিত কম্পিউটারে আপনার গুগল অ্যাকাউন্টটি সাইন-ইন করে রাখুন। যদি আপনি আপনার পুরোনো ফোনের বিনিময়ে নতুন ফোন কেনবার কথা ভাবছেন, তাহলে আগেই যে সমস্ত রিকভারি এবং অন্যান্য যাচাইকরণ উপায়গুলি যা আপনার বর্তমান ফোনে সেট করা আছে, সেগুলির বিকল্প ব্যবস্থা প্রস্তুত করে রাখুন।

আপনি আপনার গুগল অ্যাকাউন্টের পাসওয়ার্ড ভুলে গেছেন -- কোন অবস্থাতেই এটি হতে দেবেন না।  মনে রাখবেন যে, যে কোন ক্ষেত্রেই, পাসওয়ার্ড ভুলে গেলে আপনি আপনার গুগল অ্যাকাউন্টের মালিকানা যাচাইকরণের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উপায় হারিয়ে ফেলবেন। হয় আপনি আপনার গুগল অ্যাকাউন্টের পাসওয়ার্ডটি মনে রাখুন, নয়তো আপনার অন্য একটি গুগল অ্যাকাউন্টের পাসওয়ার্ড ম্যানেজারের মধ্যে নয়তো কোনো একটি নন-ক্রোম ব্রাউজারের (ফায়ারফক্স, এজ অথবা সাফারি) পাসওয়ার্ড ম্যানেজারের মধ্যে সঞ্চিত রাখুন।

আপনার কাছে অন্য কোনো ২-পদক্ষেপ যাচাইকরণ বিকল্পের মাধ্যম নেই -- বিভিন্ন যাচাইকরণ উপায়গুলি বিভিন্ন পরিস্থিতিতে আপনার অ্যাকাউন্টের মালিকানার প্রমাণে প্রয়োজন হয়ে থাকে। তাই, যতগুলি যাচাইকরণ উপায় আপনার পক্ষে সম্ভব, ততগুলি উপায়ই চালু করে রাখুন।

এই স্থানে গুগল অ্যাকাউন্টের রিকভারির ব্যাপারে তিনটি কথা জানিয়ে রাখা ভালো। গুগল অ্যাকাউন্টের ব্যবহারকারী মালিকানা-যাচাইকরণ পদ্ধতিটি নিচে দেওয়া দুটি ব্যাপারের উপর নির্ভর করে কাজ করে থাকে:
  • অ্যাকাউন্টে উল্লিখিত সর্বোচ্চ সুরক্ষা পদ্ধতির উপর ভিত্তি করে মালিকানা-যাচাইকরণের কাজটি সম্পন্ন করা হয়। 
  • মালিকানা-যাচাইকরণের কাজটি সম্পন্ন করা হয় সন্দেহাতীত ভাবে। যদি এই ব্যাপারে কোনো সন্দেহ থেকে থাকে, তাহলে সিস্টেমটি আপনাকে আপনার গুগল অ্যাকাউন্টটি ফেরত দেবে না। 
  • উপরের দুটো কাজ করা হয় আপনার গুগল অ্যাকাউন্টের পাসওয়ার্ড জানা অথবা অজানার উপর, আপনার গুগল অ্যাকাউন্টে উল্লিখিত রিকভারি অথবা তার অতিরিক্ত যাচাইকরণ পদ্ধতির উপায়গুলি আপনি ব্যবহার করতে পারছেন কিনা তার উপর এবং, সর্বশেষে, আপনি যে সেটআপটি সাইন-ইন করার জন্য ব্যবহার করছেন তার উপর। 
এবার প্রথম বিভাগে লেখা ঘটনাক্রমগুলি একটু বিশ্লেষণ করলে আমরা দেখবো যে এগুলির জন্য আমরা আমাদের গুগল অ্যাকাউন্টের পুনরুদ্ধারের জন্য প্রয়োজনীয় কোন কিছুই প্রদান করতে পারছি না। 

আপনার এই পরিস্থিতিতে ঠিক কি করণীয়

প্রথমেই, যদি আপনাকে সিস্টেমটি স্ক্রিনশটে দেখানো "অন্য উপায় চেষ্টা করুন" অথবা "যাচাই করার আরও উপায়" এর মাধ্যমে কোনো বিকল্প প্রদান করে, সেটি পরীক্ষা করে দেখুন। 

যদি অন্য কোন উপায় আমাদের না দেওয়া হয়ে থাকে, তাহলে আমাদের বুঝতে হবে যে, সিস্টেমটি উপরে উল্লিখিত নির্দেশিকাগুলির উপর ভিত্তি করে অ্যাকাউন্টের মালিকানা যাচাই করার অন্য কোনও পদ্ধতি খুঁজে পেতে অক্ষম অথবা সিস্টেমটি ওই অ্যাকাউন্টেটি অন্য কোথাও সাইন-ইন হয়ে থাকতে দেখছে। 

যদি এটি প্রথমটি হয়, তাহলে আমাদের অ্যাকাউন্টে প্রবেশের জন্য অন্য সম্ভাব্য উপায়গুলির উপর নজর দিতে হবে। মনে রাখবেন যে নিচে দেওয়া উপায়গুলি যদি পূর্বে করা হয়ে থাকে, তাহলেই সেগুলি আপনাকে সাহায্য করতে পারে। অন্যথায় নয়। 
  • প্রথমে দেখুন আপনি যে অ্যাকাউন্টে সাইন-ইন করতে চাইছেন, সেট অ্যাকাউন্টটি অন্য কোন অ্যাকাউন্টে ইমেল ফরওয়ার্ড করছে কি না। 
  • এছাড়া দেখুন যে অন্য কোনো অ্যাকাউন্ট, আপনি যে অ্যাকাউন্টে সাইন-ইন করতে চাইছেন, সেটি থেকে ইমেল POP3, ডেলিগেট অথবা ইমপোর্ট পদ্ধতির মাধ্যমে আমদানি করেছে কি না। 
যদি এটি দ্বিতীয়টি হয় এবং সিস্টেমটি দেখে যে অ্যাকাউন্টটি এখনও অন্য কোনও ডেস্কটপ বা মোবাইল ব্রাউজার, মোবাইল অ্যাপ, ইমেল ক্লায়েন্ট বা কোনও পুরানো ডিভাইসে সাইন-করা আছে, তাহলে সেই সমস্ত সম্ভাব্য স্থানে খুঁজে দেখতে হবে। এর আর কোন বিকল্প উপায় নেই। 

Comments

Popular posts

Gmail 101

Wendy Durham (CWD in her A Gmail Miscellany blog and wdurham in the Gmail Help Forum ) was a Product Expert and a prolific contributor when it came to explaining the intricacies of Gmail and Google accounts. Due to changes to Gmail and Google Accounts over the recent years, some of her well-known blog articles are no longer applicable. The three most used articles have been updated here to be consistent with the current version of Gmail and in some cases, Google Account. This will keep them useful going forward as a tribute to her dedication to user education. The current version of the article is updated based on the changes introduced in the Gmail UI as of January 2022, following the announcement here .  All your Gmail basics in one place! A primer for new users of Gmail, which explains how to find your way around Google's innovative email service and to perform the basic email tasks of reading messages, sending messages and organizing your mail using Gmail's web interface

Revisiting Canned Responses (Templates) in Gmail

I wrote my first blog on Canned Responses here - Exploring the Advanced Tab in Gmail Settings: About Canned Responses , noting "Believe it or not, there is no article on Canned Responses in the Gmail Help Centre. Probably because it has always been a lab feature in the past and now included under the Advanced tab under Gmail settings in new Gmail. So, today we take a look at this very popular feature in Gmail and the different ways we can use it.". That has remained the case, so with a change of UI, there is a need to rewrite the tutorial on how we can perform the following functions for a Canned Response or as they are now known, Templates . Create a Template Insert a Template Edit or Overwrite a Template Delete a Template Thankfully, the pre-requisites haven't changed. To start using Templates in Gmail, it needs to be enabled from the Advanced tab under Gmail settings. As always, be sure to click on the Save Changes button on the bottom of the page.