Skip to main content

Bengali version of Checklist before you (or you allow someone else to) perform a factory reset on your device

This blog is the Bengali translation of the help thread posted in the Google Accounts English Help Community here. I noticed an overwhelming number of people posting from the Indian Subcontinent and thought it would be more helpful for the users if they could read the details in their own language.

Translation of the original article is also available in Hindi.



বিভিন্ন কারণে, আপনাকে আপনার এন্ড্রয়েড ডিভাইসটি ফ্যাক্টরি রিসেট করতে হতে পারে। যদি সতর্কতার সাথে না করা হয়, তাহলে এটি আপনাকে আপনার গুগল অ্যাকাউন্ট থেকে লক করে ফেলতে পারে। সাধারণতঃ, ব্যবহারকারীরা তাদের এন্ড্রয়েড ডিভাইসগুলি ফ্যাক্টরি রিসেট করার পরে অ্যাকাউন্টস থেকে লক আউট হওয়ার অসংখ্য উদাহরণ লক্ষ্য করেছেন কারণ:

  • অ্যাকাউন্টে মালিকানা যাচাইকরণের প্রয়োজনীয় উপায় বা বিকল্প না থাকা।
  • অ্যাকাউন্টের পাসওয়ার্ড ভুলে যাওয়া, এবং/অথবা
  • অ্যাকাউন্টে ২-পদক্ষেপ যাচাইকরণ চালু করা আছে, এবং
    • যে ডিভাইসটি ডিফল্ট প্রম্পট/কোড পেতে ব্যবহৃত হয়েছিল
    • অথবা যে ডিভাইসটিতে Google Authenticator অ্যাপটি সেট আপ করা হয়েছিল
    • অথবা যে ডিভাইসটিতে 2-পদক্ষেপ যাচাইকরণের ব্যাকআপ কোড রাখা হয়েছিল সেই ডিভাইসটি-ই রিসেট করা হয়েছে।
    • অথবা ওই নির্দিষ্ট অ্যাকাউন্টটি অন্য কোনো ডিভাইস-এ সাইনড-ইন করা নেই, যার সাহায্যে গুগল ওই রিসেট ডিভাইসটি থেকে সাইন-ইন সুনির্দিষ্ট ভাবে যাচাই করতে পারে।


গুগলের এই সহায়তা অনুচ্ছেদটি আপনাকে কীভাবে আপনার ডিভাইসটি পুনরায় সেট করতে হবে তার বিশদ বিবরণ প্রদান করে থাকে৷ এই চেকলিস্টটি যা করে তা হল আপনাকে ফোন বা ট্যাবলেট রিসেট করার আগে আপনার কাছে ওই অ্যাকাউন্ট-এ পুনরায় সাইন-ইন করার জন্য সমস্ত প্রয়োজনীয় উপায় এবং বিকল্প আছে কি না, তা নিশ্চিত করতে সাহায্য করে। অন্যথায় প্রায়শই আপনার পক্ষে কিছু করার থাকে না, বিশেষতঃ আপনি যদি প্রধানতঃ/একটিমাত্র মোবাইল থেকে আপনার ওই গুগল অ্যাকাউন্টটি ব্যবহার করে থাকেন।
 
খুবই গুরুত্বপূর্ণ: আপনি যদি সম্প্রতি আপনার গুগল অ্যাকাউন্টের পাসওয়ার্ড রিসেট করে থাকেন, তাহলে ফ্যাক্টরি রিসেট করার আগে ন্যূনতম ২৪ ঘন্টা অপেক্ষা করুন৷

(১) কিছু করার আগে আপনার গুগল অ্যাকাউন্ট-এর পাসওয়ার্ডটি কি, সেটা সন্দেহাতীতভাবে নিশ্চিত করুন। আপনি যদি আপনার গুগল অ্যাকাউন্ট Gmail অথবা অন্য কোনো মোবাইল অ্যাপের মাধ্যমে সাইন-ইন করে থাকেন, তাহলে ওই পাসওয়ার্ড আপনি পরবর্তীকালে দেখতে অথবা পুনরুদ্ধার করতে পারবেন না।
 
কেবলমাত্র আপনার ব্রাউজারে অথবা ব্রাউজারের পাসওয়ার্ড ম্যানেজারে সঞ্চিত পাসওয়ার্ড আপনি দেখতে পারবেন। ক্রোম-এর ক্ষেত্রে chrome://settings/passwords অথবা যদি আপনি Chrome sync বা Google Smart Lock for Passwords on Android ব্যবহার করে থাকেন, তাহলে https://passwords.google.com/ থেকে আপনি আপনার অ্যাকাউন্টগুলির পাসওয়ার্ড দেখতে পারবেন।

(২) আপনি যদি আপনার ফোনে কোনো স্ক্রিনলক, পিন/পাসকোড, অথবা প্যাটার্ন দিয়ে থাকেন, তাহলে সেটি নিশ্চিতভাবে জেনে রাখুন।

(৩) আপনার অ্যাকাউন্ট-এ রাখা সবগুলি রিকভারি/পুনরুদ্ধারের উপায় (ফোন, ইমেল এবং অন্যান্য) এবং তাদের বিকল্পগুলি সঠিক এবং ব্যবহারযোগ্য কি না সেগুলি যাচাই করে নিন। যদি অ্যাকাউন্ট-এ প্রয়োজনীয় রিকভারি/পুনরুদ্ধারের উপায় এবং তাদের বিকল্প না থেকে থাকে, তাহলে আগে ওইগুলি অ্যাকাউন্ট-এ যোগ করে, তারপর ডিভাইসটি রিসেট করবেন।

(৪) রিসেট এর পরে, নতুন অথবা অচেনা ডিভাইস-এর জন্য অতিরিক্ত যাচাইকরণ প্রক্রিয়ার জন্য প্রস্তুত থাকুন। কিছু ক্ষেত্রে, ফ্যাক্টরি রিসেট করার পরে, আপনাকে আপনার অ্যাকাউন্ট নাম-পাসওয়ার্ড সমন্বয়ের বাইরেও অতিরিক্ত যাচাইকরণ পদক্ষেপগুলি প্রদান করতে বলা হতে পারে৷ তার জন্য নিশ্চিত করুন যে আপনার রিসেট ডিভাইসটি এমন একটি অবস্থানে রয়েছে যেটি সিস্টেমটি পরিচিত বলে মনে করে এবং এমন একটি নেটওয়ার্ক ব্যবহার করে যেটি ওই সিস্টেমটির পূর্বপরিচিত এবং আপনার ওই অ্যাকাউন্টটি অন্য একটি ডিভাইস থেকে সাইন-ইন করা আছে যার সাহায্যে গুগল ওই রিসেট ডিভাইসটি থেকে সাইন-ইন সুনির্দিষ্ট ভাবে যাচাই করতে পারে:


(৫) যদি আপনার অ্যাকাউন্টে ২-পদক্ষেপ যাচাইকরণ চালু করা থাকে, নিম্নলিখিত বিকল্পগুলির মধ্যে অন্তত একটি উপায় নিশ্চিত করুন।

  • সিকিউরিটি চাবি, যেটি আপনি NFC, WiFi, অথবা USB’র সাহায্যে ব্যবহার করতে পারবেন।
  • অন্য একটি মোবাইল ডিভাইস, যেখানে আপনার ওই অ্যাকাউন্টটি সাইনড-ইন আছে, এবং আপনি হয় পূর্বোল্লিখিত ১০-সংখ্যার সিকিউরিটি কোড পেতে পারবেন, অথবা প্রম্প্ট
  • আপনার ২-পদক্ষেপ যাচাইকরণ চালু করার সময় দেওয়া ১০টি ৮-সংখ্যার ব্যাকআপ কোড, যেটি ওই অ্যাকাউন্ট অথবা ডিভাইস থেকে আলাদা করে রাখবেন।
  • অন্য ব্যাকআপ বিকল্প, বিকল্প ফোন নম্বর সহ।

(৬) আপনি যদি পাসকি ব্যবহার করেন, তাহলে যে ডিভাইসে আপনার পাসকি টি আছে, সেটি রিসেট করা হলে, অন্য কোন বিকল্প পদ্ধতির মাধ্যমে আপনার ওই অ্যাকাউন্টটিতে অ্যাক্সেস আছে কি না সেটি নিশ্চিত করুন। অতিরিক্ত বিবরণের জন্য, এইখানে ক্লিক করুন https://support.google.com/accounts/answer/13548313

(৭) যদি আপনার অ্যাকাউন্টে গুগলের “অ্যাডভান্সড প্রটেকশন প্রোগ্রাম” চালু করা থাকে, এবং আপনি যদি আপনার ফোনটি সিকিউরিটি চাবি হিসাবে ব্যবহার করে থাকেন, ডিভাইসে ফ্যাক্টরি রিসেট করার আগে প্রথমে নিশ্চিত করুন যে আপনার কাছে অন্য সিকিউরিটি চাবি নিবন্ধিত করা আছে এবং উপরের ২-পদক্ষেপ যাচাইকরণ বিভাগে উল্লিখিত অন্যান্য বিকল্পগুলি ব্যবহারযোগ্য অবস্থায় আছে।

(৮) ফ্যাক্টরি রিসেট করার একটি ধাপে, আপনার অ্যাকাউন্ট পাসওয়ার্ড আপনি জানেন কি না, সেটি যাচাই করা হয়। তাড়াহুড়ো করে এই ধাপটি পাস করবেন না। আপনি যে পাসওয়ার্ড সম্পর্কে সুম্পূর্ণ সচেতন তা এখানে নিশ্চিত করা ভাল। কারণ আপনি যদি ডিভাইসটি ফ্যাক্টরি রিসেট করার পরে পাসওয়ার্ডটি মনে না করতে পারেন অথবা অন্য কোথাও থেকে এটি পুনরুদ্ধার করতে না পারেন, গুগল আপনাকে সম্প্রতি রিসেট করা ডিভাইস থেকে আপনার ওই অ্যাকাউন্ট-এর পাসওয়ার্ড পুনরায় সেট করার অনুমতি দেবে না৷ সেক্ষেত্রে, পাসওয়ার্ড রিসেট করতে আপনাকে অন্য একটি ডিভাইস খুঁজে বের করতে হবে যেখান ওই অ্যাকাউন্টটি সাইন ইন করা আছে এবং তারপর সেই পরিবর্তিত পাসওয়ার্ডটি রিসেট ডিভাইস থেকে সাইন ইন করতে ব্যবহার করার আগে নূন্যতম ২৪ ঘন্টা "কুলিং-ডাউন" সময়ের প্রয়োজন পড়বে।

Last updated on: April 25, 2024.

Comments

Popular posts

Gmail 101

Wendy Durham (CWD in her A Gmail Miscellany blog and wdurham in the Gmail Help Forum ) was a Product Expert and a prolific contributor when it came to explaining the intricacies of Gmail and Google accounts. Due to changes to Gmail and Google Accounts over the recent years, some of her well-known blog articles are no longer applicable. The three most used articles have been updated here to be consistent with the current version of Gmail and in some cases, Google Account. This will keep them useful going forward as a tribute to her dedication to user education. The current version of the article is updated based on the changes introduced in the Gmail UI as of January 2022, following the announcement here .  All your Gmail basics in one place! A primer for new users of Gmail, which explains how to find your way around Google's innovative email service and to perform the basic email tasks of reading messages, sending messages and organizing your mail using Gmail's web interface

Revisiting Canned Responses (Templates) in Gmail

I wrote my first blog on Canned Responses here - Exploring the Advanced Tab in Gmail Settings: About Canned Responses , noting "Believe it or not, there is no article on Canned Responses in the Gmail Help Centre. Probably because it has always been a lab feature in the past and now included under the Advanced tab under Gmail settings in the new Gmail. So, today we take a look at this very popular feature in Gmail and the different ways we can use it.". That has remained the case, so with a change of UI, there is a need to rewrite the tutorial on how we can perform the following functions for a Canned Response or as they are now known, Templates . Create a Template Insert a Template Edit or Overwrite a Template Delete a Template Thankfully, the prerequisites haven't changed. To start using Templates in Gmail, it needs to be enabled from the Advanced tab under Gmail settings. As always, be sure to click on the Save Changes button on the bottom of the page.